Friday, September 30, 2016

Basic illustrator part 3

Use of selection tool

বেসিক ইলাস্ট্রেটর পার্ট-৩

বেসিক ইলাস্ট্রেটর পার্ট-৩ এ স্বাগতম। আজকে আমি আলোচনা করব সিলেকশনের জন্য প্রয়োজনীয় টুলসের ব্যবহার। এখানে চিত্রসহ আলোচনা করলাম। এরপরও কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্ট করে জানান। পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন।এই পোস্টটির ভিডিও দেখুন এই লিংকে। আরও পোস্ট পেতে সাবস্ক্রাইব করুন।

সিলেকশন

ইলাস্ট্রেটরে সিলেকশন তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।ডকুমেন্টে অবজেক্ট সিলেকশনের জন্য আমরা ৫ টি টুল ব্যবহার করতে পারি। এগুলো হল-
১। সিলেকশন টুল
২। ডাইরেক্ট সিলেকশন টুল
৩। গ্রুপ সিলেকশন টুল
৪। ম্যাজিক ওয়ান্ট টুল
৫। লেসো টুল


Selection tool

সিলেকশন টুলের ব্যবহার

* অবজেক্ট বা শেপকে সিলেক্ট করা যায়।
* গ্রুপ অবজেক্ট বা গ্রুপ শেপকে সিলেক্ট করা যায়।
* অবজেক্ট বা শেপকে সিলেক্ট করে মুভ, রিসাইজ (ছোট-বড়), ঘুরানো এবং মুছে(ডিলিট) দেয়া যায়। এজন্য অবজেক্ট সিলেক্ট করে বাউন্ডিং বক্সের হেন্ডেল সমুহ ব্যবহার করতে হয়।
Use of selection tool

Direct selection tool


ডাইরেক্ট সিলেকশন টুলের ব্যবহার 

* এই টুল দিয়ে শুধু আপনার ক্লিক করা অংশই সিলেক্টড হবে। এসময় বিভিন্ন এ্যাংকর পয়েন্ট দেখা যায়। এটি ব্যবহার করে অবজেক্টের শেপ পছন্দমত পূনর্গঠন করা যায়।
* অবজেক্টের পাথ সেগমেন্ট সিলেক্ট করা যায়।
Use of direct selection tool

Use of direct selection tool



Group selection tool

গ্রুপ সিলেকশন টুলের ব্যবহার

*এই টুল ব্যবহার করে কোন একটি অবজেক্টের আকৃতি পরিবর্তন করা যায়। আমার মতে এটি একটি অপ্রয়োজনীয় টুল। কারন ডাইরেক্ট সিলেক্শন টুল দিয়েও একই কাজ করা যায়।
Magic wand tool



ম্যাজিক ওয়ান্ট টুলের ব্যবহার

* একই রকম ফিল কালার, লাইন কালার, লাইন থিকনেস, অপাসিটি, ব্লেন্ডিং মুড বিশিষ্ট্য ডকুমেন্ট অথাৎ একই জাতিয় সকল ডকুমেন্ট একসাথে সিলেক্ট করতে এই টুল ব্যবহার করা হয়ে থাকে।

Use of  Magic wand tool


Lasso tool

লেসো টুলের ব্যবহার

* এটি ব্যবহার করে আপনি অনেকগুলো অবজেক্ট থেকে আপনার প্রয়োজনীয় অবজেক্টগুলো সহজেই বেছে নিতে পারবেন। এরপর সিলেক্টেড অংশকে কপি করে অন্য কোথাও সরিয়ে এডিট করতে পারবেন।
Use of Lasso tool

সিলেকশন সংরক্ষন করা

* সিলেকশন সংরক্ষণ করে রাখা জরুরি, বিশেষ করে যখন পূনরায় ব্যবহার করা হয়। তাই মেনুবার থেকে ‘সিলেক্ট’ বাটন ক্লিক করে ড্রপ ডাউন মেনু থেকে ‘সেভ সিলেকশন’ নির্বাচন করুন। এবার যে ডায়লগ বক্সটি আসবে তাতে সিলেকশনের নামকরন করুন ও ওকে চাপুন। সিলেকশনটি সেভ হয়ে গেল।
* পরবর্তিতে মেনুবার থেকে ‘সিলেক্ট’ এ  ক্লিক করলে সেভকৃত সিলেকশনটি ড্রপডাউন মেনুর (১) লিস্ট নিচে দেখা যাবে।
* সেভ করা সিলেকশনটি এডিট করতে মেনুবার থেকে “সিলেক্ট”--‘এডিট সিলেকশন’ ক্লিক করে (২)’ দৃশ্যমান ডায়ালগ বক্স প্রয়োজনে এডিট অথবা ডিলিট করতে পারবেন।
ভিডিওতে আরো পরিস্কার ভাবে দেখে শেখার জন্য আমাদের ইউটিউব চ্যনেল দেখুন ও সাবসক্রাইব করুন।
বেসিক ইলাস্ট্রেটরের পরবর্তি ধাপ গুলো দেখার জন্য আমদের সাথেই থাকুন। ধন্যবাদ।

বেসিক ইলাস্ট্রেটর পার্ট -১ 



No comments:

Post a Comment