Friday, October 7, 2016

Basic illustrator part 4


বেসিক ইলাস্ট্রেটর পার্ট-৪

বেসিক ইলাস্ট্রেটর পার্ট-৪ এ স্বাগতম। আজকে আমি আলোচনা করব পেন টুল ও টাইপ টুলের ব্যবহার নিয়ে। এখানে চিত্রসহ আলোচনা করলাম। এরপরও কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্ট করে জানান। পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন।এই পোস্টটির ভিডিও দেখুর এই লিংকে। আরও নতুন পোস্ট পেতে সাবস্ক্রাইব করুন।

পেন টুল

পেন টুল ইলাস্ট্রেটরের সবচেয়ে শক্তিশালী টুল। একে বেজিয়ার টুলও বলা হয়। ভেক্টর লাইন সেগমেন্ট ও এডিট করতে এই টুল ব্যবহৃত হয়। এটি ব্যবহার করে লাইন, কার্ভ, সেপ ইত্যাদি তৈরি করা হয়। এটি ইলাস্ট্রেটর এবং ডিজাইনের প্রধান নিয়ামক তথা বিল্ডিং ব্লক হয়ে কাজ করে। চার ধরনের টুল নিয়ে তৈরি পেন টুল। এটি একটি গ্রুপ টুল। এরা হল-
- পেন টুল
- এড এংকর পয়েন্ট টুল
- ডিলিট এংকর পয়েন্ট টুল
- কনভার্ট এংকর পয়েন্ট টুল


Use of pen tool

পেন টুলের ব্যবহার

সোজা বা বক্র লাইন বা দুয়ের সমন্নিত কোন লাইন ড্র করতে এই টুল ব্যবহৃত হয়। পেন টুল ব্যবহারের সময় ‘শো-গ্রিড’ এবং ‘ স্নেপ টু গ্রিড’ ব্যবহার করলে ভাল হয়।
শো-গ্রিড ;  মেনুবার থেকে (ভিউ > শো-গ্রিড) নির্বাচন করুন।
 স্নেপ টু গ্রিড;  মেনুবার থেকে (ভিউ>  স্নেপ টু গ্রিড) নির্বাচন করুন।
Use of ad anchor point tool

এড এংকর পয়েন্ট টুলের ব্যবহার

এই টুল ব্যবহার করে পাথে আরো এংকর পয়েন্ট টুল যুক্ত করা যায়। উদাহরণ স্বরূপ- পেনটুল সিলেক্ট করে আর্ট ওয়ার্কে একবার  ক্লিক করুন। দুই ইঞ্চি দুরে আরো একবার ক্লিক করুন। ফলে লাইন তৈরি হবে। স্ট্রোক পয়েন্ট ৪ নির্ধারন করলে এটি আরো মোটা হবে। এবার সিলেকশন টুল ব্যবহার করে পাথ টিকে লম্বা করে নিন। এবার এড এংকর পয়েন্ট টুল ব্যবহার করে লাইনটির মধ্যে একবার ক্লিক করুন। এবার ডাইরেক্ট সিলেকশন  টুল ব্যবহার করে মেেঝর পয়েন্ট টিকে টেনে উপরের দিকে নিয়ে যান।


ডিলেট এংকর পয়েন্ট টুলের ব্যবহার

এই টুল ব্যবহার করে পাথের এংকর পয়েন্ট ডিলেট করা যায়। আগের তৈরি এংকর পয়েন্টটিতে ডিলেট এংকর পয়েন্ট টুল সিলেক্ট করে ক্লিক করুন।


Use of convert anchor point tool

কনভার্ট এংকর পয়েন্ট টুলের ব্যবহার

এই টুল ব্যবহার করে কোন অবজেক্টের শার্প কর্ণারকে স্মুথ কর্ণারে পরিনত করা যায়। উদাহরণ স্বরূপ- একটি ত্রিভূজ একে তার একটি কোনাকে ডাইরেক্ট সিলেকশন টুল দিয়ে সিলেক্ট করুন। এবার কনভার্ট এংকর পয়েন্ট টুল সিলেক্ট করে ওই কোনাটির এংকর পয়েন্টকে ডানে টেনে দেখুন। এবার এর হেন্ডেল গুলোকে ব্যবহার করে প্রয়োজন মতে সাজিয়ে নিন।




টাইপ টুল

টাইপ টুল ব্যবহার করা হয় লেখালেখির কাজ করার জন্য। এটি একটি গ্রুপ টুল। এর ভেতর রয়েছে ৬ ধরনের টুল।
- টাইপ টুল
- এরিয়া টাইপ টুল
- টাইপ অন এ পাথ টুল
- ভারটিকেল টাইপ টুল
- ভারটিকেল এরিয়া টাইপ টুল
- ভারটিকেল টাইপ অন এ পাথ টুল
Use of type tool

টাইপ টুলের ব্যবহার

টাইপ টুল সিলেক্ট করে যেখানে লিখতে চান সেই স্থানে ক্লিক করুন। এবার অপশন বারের ফিল কালার থেকে পছন্দ মত কালার সিলেক্ট করুন। ক্যারেক্টার অংশথেকে পছন্দ মত ফন্ট বাছাই করুন। প্যারাগ্রাফ থেকে ফন্ট সাইজ ও অন্যান্য সিলেক্ট করে লেখা শুরু করুন। লেখাকে মুভ বা বড় ছোট করতে সিলেকশন টুল ব্যবহার করুন।

Use of area typetool

এরিয়া টাইপ টুলের ব্যবহার

নির্দিষ্ট কোন এরিয়ার ভেতর লেখালেখি করার জন্য এই টুল ব্যবহার করুন। একটি শেপের ভেতর এই টুল সিলেক্ট করে লেখা শুরু করুন। জায়গার তুলনায় লেখা বেশি হয়ে গেলে শেপের নিচে লাল ছোট বক্স দেখা যাবে।

Use of type on a path tool

টাইপ অন এ পাথ টুলের ব্যবহার 

এই টুল ব্যবহার করে সেপের পাথের ওপর  লেখা টাইপ করা যায়। প্রথমে আপনাকে শেপ বা পাথ আঁকতে হবে। এটা আপনি পেন টুল বা পেন্সিল বা একটি শেপ এঁকে করতে পারেন। এবার এই টুলটি সিলেক্ট করে পাথের ওপর ক্লিক করুন এবং টাইপ করুন।
Use of vertical type tool


ভারটিকেল টাইপ টুলের ব্যবহার

এই টুল ব্যবহার করে আপনি লেখা ভারটিকেলি লিখতে পারবেন। প্রথমে টুলটি সিলেক্ট করুন এরপর আর্ট বোর্ডে লেখা শুরু করুন।
Use of vertical area type tool

ভারটিকেল এরিয়া টুলের ব্যবহার

এই টুল ব্যবহার করে আপনি কোন এরিয়া বা শেপের মধ্যে ভারটিকেলি লিখতে পারবেন।একটি শেপের ভেতর এই টুল সিলেক্ট করে লেখা শুরু করুন।জায়গার তুলনায় লেখা বেশি হয়ে গেলে শেপের নিচে লাল ছোট বক্স দেখা যাবে।
Use of vertical type on a path tool

ভারটিকেল টাইপ অন এ পাথ টুল

এই টুল ব্যবহার করে সেপের পাথের ওপর  লেখা ভারটিকেলি টাইপ করা যায়। প্রথমে আপনাকে শেপ বা পাথ আঁকতে হবে। এটা আপনি পেন টুল বা পেন্সিল বা একটি শেপ এঁকে করতে পারেন। এবার এই টুলটি সিলেক্ট করে পাথের ওপর ক্লিক করুন এবং টাইপ করুন।
ভিডিওতে আরো পরিস্কার ভাবে দেখে শেখার জন্য আমাদের ইউটিউব চ্যনেল দেখুন ও সাবসক্রাইব করুন।
বেসিক ইলাস্ট্রেটরের পরবর্তি ধাপ গুলো দেখার জন্য আমদের সাথেই থাকুন। ধন্যবাদ।





No comments:

Post a Comment